ডেস্ক।। ক্যাপিটালমার্কেট২৪.কম

মে ১০, ২০২০

বিশ্বে আক্রান্ত ৪১ লাখ,মৃত ২ লাখ ৮০ হাজার

বিশ্বব্যাপী বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৪১ লাখও বেশি ছাড়িয়ে গেছে। আজ রোববার (১০ মে) বাংলাদেশ স্থানীয় সকাল ৯টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।ওই ওয়েবসাইট বলছে, এই পর্যন্ত বিশ্বের একশ ৮৭টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী করোনার ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

বিশ্বের সরকারি হিসাব অনুযায়ী, মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ১ হাজার ৫৩৬ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ৮০ হাজার ৪৩৫।

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা গত ২৫ দিনে দ্বিগুণ হয়েছে। গত ১৫ এপ্রিল শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ছুঁয়েছিল। এই হিসাবে প্রতিদিন গড়ে রোগী শনাক্ত হচ্ছে ৮০ হাজার করে। আর গত ৩ এপ্রিল বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ লাখের মতো। এরপরের ১২ দিনেই তা ২০ লাখ পেরিয়ে যায়। আর সর্বশেষ ২৫ দিনে এই সংখ্যা দ্বিগুণ হলো।

মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি আঘাত হেনেছে করোনা। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৯ হাজার ১৫৯ জন। আর দেশটিতে করোনায় মারা গেছে ৭৮ হাজার ৭৯২ জন।

শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই আছে স্পেন (২,২৩,৫৭৮), ইতালি (২,১৮,২৬৮), যুক্তরাজ্য (২,১৬,৫২৫) ও রাশিয়া (১,৯৮,৬৭৬)। এর মধ্যে রাশিয়ায় সংক্রমণ দেরিতে শুরু হলেও দ্রুত তা বেড়েই চলেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে রয়েছে যুক্তরাজ্য (৩১,৬৬২), ইতালি (৩০,৩৯৫), স্পেন (২৬,৪৭৮) ও ফ্রান্স (২৬,৩১৩)।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৯৭৯ জন। দেশটিতে করোনায় মারা গেছে ৪ হাজার ৬৩৭ জন।

করোনা ভাইরাস থেকে বিশ্বজুড়ে সুস্থ হয়েছে ১৩ লাখ ৬৯ হাজার ৫৫৩ জন। সবচেয়ে বেশি সুস্থ হয়েছে যুক্তরাষ্ট্রে- ২ লাখ ১২ হাজার ৫৩৪ জন। সুস্থ হয়ে ওঠার তালিকায় প্রথম দিকে থাকা অন্য দেশগুলো হলো- জার্মানি (১,৪৩,৩০০), স্পেন (১,৩৩,৯৫২), ইতালি (১,০৩,০৩১) ও তুরস্ক (৮৯,৪৮০)।

করোনা তার ভয়াল থাবা হেনেছে বাংলাদেশেও। শনিবার পর্যন্ত দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ হাজার ৭৭০ জন। এখন পর্যন্ত ২ হাজার ৪১৪ জন সুস্থ হয়েছেন। হাসপাতাল ছেড়েছেন। এখন পর্যন্ত করোনায় দেশে ২১৪ জনের মৃত্যু হয়েছে।