স্টাফ করেসপন্ডেন্ট।।ক্যাপিটালমার্কেট২৪.কম

অক্টোবর ২০, ২০১৮

ডিএসইতে লেনদেন কমেছে ৩৪.৫০%

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৪.৫০ শতাংশ। আর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৯৮ শতাংশ  । ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, আলোচ্য সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৫৫০ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৮৯৪ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন করেছিল।

এ হিসেবে লেনদেন কমেছে ৩৪ দশমিক ৫০ শতাংশ। এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৯৮ শতাংশ বা ৫৩ দশমিক ৪৯ পয়েন্ট। ডিএসই শরিয়াহ সূচক কমেছে ১ দশমিক ৭৫ শতাংশ বা ২২ দশমিক ২১ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৫৪ শতাংশ বা ২৯ দশমিক ৬৯ পয়েন্ট।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ২২৩টির আর অপরিবর্তীত ছিল ২৬টির দর। অন্যদিকে মোট লেনদেনের ৮৫.২৯ শতাংশ ছিল এ ক্যাটাগরির, ৮ দশমিক ৩২ শতাংশ বি ক্যাটাগরির, ৪ দশমিক ৩৭ শতাংশ এন এবং ২ দশমিক ২ শতাংশ ছিল জেড ক্যাটাগরিরর কোম্পানির দখলে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সপ্তাহে ডিএসইতে মোট ২৭৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, দর কমেছে ১৯৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ার।