স্টাফ করেসপন্ডেন্ট ।।ক্যাপিটালমাকের্ট২৪.কম

ফেব্রুয়ারি ২৬, ২০১৮

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা

বাংলা একাডেমি পরিচালিত অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ২০১৮ ঘোষণা করা হয়েছে।এসব পুরস্কার আগামী ২৮ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেয়া হবে।
বাংলা একাডেমির পরিচালক ও একুশের গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ রোববার বাসসকে এই তথ্য জানান। তিনি জানান, ২০১৭ সালে প্রকাশিত বইয়ের ওপর এবারের এই পুরস্কার ঘোষণা করা হয়। তিনি জানান, দেশের বিশিষ্ট চারজন গুনী ব্যাক্তির নামে এই পুরস্কার বাংলা একাডেমি প্রবর্তন করেছে। গ্রন্থমেলায় প্রকাশিত বইয়ের ওপর এই পুরস্কার দেয়া হয়ে থাকে।
তিনি জানান, ২০১৭ সালে প্রকাশিত বইয়ের বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য প্রথমা প্রকাশনকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৮ দেয়া হয়েছে।
২০১৭ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণমান ও শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য অলকানন্দা প্যাটেল রচিত ‘পৃথিবীর পথে হেঁটে’ গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশন্স, সুফি মুস্তাফিজুর রহমান রচিত ‘বাংলাদেশের প্রতœতাত্ত্বিক উত্তরাধিকার’ গ্রন্থের জন্য জার্নিম্যান বুক্স, মঈন আহমেদ সম্পাদিত ‘মিনি বিশ্বকোষ পাখি’ গ্রন্থের জন্য সময় প্রকাশনকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার দেয়া হয়েছে।
এ ছাড়া ২০১৭ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য চন্দ্রাবতী একাডেমিকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং ২০১৮ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্যে থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে কথাপ্রকাশ-কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০১৮ প্রদান করা হয়েছে।